তেল আবিবে হামলা জেরে ফিলিস্তিনিদের প্রবেশাধিকার বাতিল

ঢাকা, সোমবার, ১৭ জুন ২০১৯ | ৩ আষাঢ় ১৪২৬

তেল আবিবে হামলা জেরে ফিলিস্তিনিদের প্রবেশাধিকার বাতিল

পরিবর্তন ডেস্ক ৫:০৪ অপরাহ্ণ, জুন ০৯, ২০১৬

তেল আবিবে হামলা জেরে ফিলিস্তিনিদের প্রবেশাধিকার বাতিল

তেল আবিবে দুই ফিলিস্তিনি বন্দুকধারীর গুলিতে অন্তত ৪ জন নিহতের ঘটনায় কঠোর পদক্ষেপ নিয়েছে ইসরায়েলি কর্তৃপক্ষ। ঘটনার জেরে পশ্চিম তীরে প্রায় ৮৩ হাজার ফিলিস্তিনির প্রবেশাধিকার বাতিল করা হয়েছে।

 


তেল আবিবের সারোনা শপিং মলে বুধবার রাতে এই হামলার ঘটনা ঘটে। ঐ ঘটনায় আহত হয়েছেন আরও ৬ জন। সেসময় কর্মব্যস্ততা কম ছিল মার্কেটটিতে।

ইসরায়েলি কর্তৃপক্ষ জানায়, মার্কেটটিতে দুটি আলাদা জায়গায় হামলাকারীরা গুলি চালায়। ইসরায়েলি প্রতিরক্ষা মন্ত্রণালয় ও সামরিক সদরদপ্তরের খুব কাছে এই মার্কেটটি অবস্থিত।  ইসরায়েলি কর্তৃপক্ষের নতুন সিন্ধান্তের ফলে ফিলিস্তিনিরা পশ্চিম তীর ও গাজায় ইহুদি অধ্যুষিত এলাকায় প্রবেশ করতে পারবেন না, জেরুজালেমে নামাজ আদায় করতে পারবেন না এবং ভ্রমনের প্রয়োজনে তেল আবিবের বিমানবন্দরে প্রবেশের সুযোগও হারাবেন।  

পুলিশ জানিয়েছে, হামলাকারীরা পশ্চিম তীরের কাছেই এক গ্রামে বাস করতো। দুজনকেই আটক করা হয়েছে। ইসরায়েলি কর্তৃপক্ষের অভিযোগ, গত বছর থেকে ইসরায়েলিদের উপর ফিলিস্তিনিদের হামলার ঘটনা বেড়েছে। গুলিবর্ষণ ছাড়াও ছুরিকাঘাত, গাড়ি নিয়ে হামলার মতো ঘটনা বেশ বেড়ে যায়। যদিও সাম্প্রতিক মাসগুলোতে এ ধরনের হামলার পরিমাণ কম ছিল।

ঘটনাস্থল পরিদর্শন করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। হামলার ঘটনাকে তিনি সন্ত্রাসীদের বর্বরতম হত্যাকাণ্ড হিসেবে অভিহিত করেছেন। এদিকে, ঘটনায় জড়িত না থাকলেও হামলাকারী দুজনের সাহসের তারিফ করেছে ফিলিস্তিনি সংগঠন হামাস। 

কেবিএ/এমডি