রানী সরকারের সেই খামে কী ছিল?

ঢাকা, সোমবার, ১৭ জুন ২০১৯ | ৩ আষাঢ় ১৪২৬

রানী সরকারের সেই খামে কী ছিল?

আহমেদ জামান শিমুল ৬:২৪ অপরাহ্ণ, জুন ০৮, ২০১৬

রানী সরকারের সেই খামে কী ছিল?

ষাটের দশকে পূর্ব পাকিস্তানের চলচ্চিত্রে অভিষেক হয় রানী সরকারের। অভিনয় করেছেন ২৫০ এর বেশি চলচ্চিত্রে। পাশাপাশি দেখা গেছে মঞ্চ ও টেলিভিশনে। সম্প্রতি আজীবন সম্মাননা পান জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৪-এ।


সম্মাননা পদক গ্রহণকালে প্রধানমন্ত্রীর হাতে একটি খাম তুলে দেন রানী সরকার। ‘কী ছিল সে খামে?’— জানতে তার সাথে যোগাযোগ করে পরিবর্তন ডটকম।

‘আমার কিছু চাওয়া-পাওয়ার কথা ছিল ওই চিঠিতে। প্রধানমন্ত্রীর কাছে আর্জি পৌঁছানোর তো কিছু নিয়ম-কানুন আছে। এ জন্য আনুষ্ঠানিক চিঠি।’— বলেন এ বর্ষীয়ান অভিনেত্রী।

কী সে চাওয়া-পাওয়া তা বলতে রাজি হলেন না। তিনি বলেন, ‘আপনাকে বলে কী হবে? আমার বিশ্বাস মাননীয় প্রধানমন্ত্রী আমার কথাগুলো বিবেচনা করবেন। তিনি আগে যেমন আমার দিকে মুখ তুলে তাকিয়েছিলেন এবারও তাকাবেন। আজীবন সম্মাননা ও পাঁচ লাখ টাকা অনুদানের জন্য আমি তার কাছে কৃতজ্ঞ।’

মোহাম্মদপুর হাউজিং সোসাইটির ৬ নং রোডে প্রয়াত ভাইয়ের স্ত্রী ও তাদের দুই মেয়েকে নিয়ে থাকেন রানী সরকার।

দিন-কাল কেমন কাটছে?— এমন প্রশ্নে বলেন, ‘টুক-টাক নাটকে অভিনয় করি। কেউ ডাকলে কাজ পাই, না ডাকলে পাই না। আমি তো কারো কাছে গিয়ে কাজ চাই না। আর সিনেমার কেউ তো আমার খোঁজ নেয় না— এতগুলো সিনেমায় কাজ করার পরেও।’

সম্প্রতি তিনি অভিনয় করেছেন মারিয়া তুষারের ‘গ্রাস’ নামক সিনেমায়। সেখানে তার চরিত্রটি সিনেমার নায়িকার।

একনজরে রানী সরকার : তার পারিবারিক নাম মোসাম্মৎ আমিরুন নেসা খানম। অভিনয় জীবন শুরু করেন ১৯৫৮ সালে ‘বঙ্গের বর্গী’ মঞ্চনাটকের মাধ্যমে। একই বছর চলচ্চিত্রে অভিষেক হয় এজে কারদার পরিচালিত ‘দূর হ্যায় সুখ কা গাঁও’র মাধ্যমে। বিশ্ব পরিবেশনা সংক্রান্ত জটিলতায় সিনেমাটির নির্মাণ মাঝপথে থেমে যায়। ১৯৬২ সালে বিখ্যাত নির্মাতা এহতেশামুর রহমান পরিচালিত উর্দু চলচ্চিত্র ‘চান্দা’তে অভিনয় করেন রানী। সেই ছবির পর থেকে নাম বদলে হন রানী সরকার। এরপর উর্দু ‘তালাশ’ ও বাংলা চলচ্চিত্র ‘নতুন সুর’-এ কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেন। রানী সরকার অভিনীত অন্যান্য চলচ্চিত্রের মধ্যে রয়েছে— ‘কাঁচের দেয়াল’, ‘সঙ্গম’, ‘সুতরাং’, ‘বেহুলা’, ‘নবাব সিরাজউদ্দৌলা’, ‘তিতাস একটি নদীর নাম’ ও ‘অরুণ বরুণ কিরণ মালা’।

এজেডএস/ডব্লিউএস/এইচএসএম