ঘরের মাটিতেও তাজিকদের কাছে হার বাংলাদেশের

ঢাকা, সোমবার, ১৭ জুন ২০১৯ | ৩ আষাঢ় ১৪২৬

ঘরের মাটিতেও তাজিকদের কাছে হার বাংলাদেশের

পরিবর্তন প্রতিবেদক ৭:১৬ অপরাহ্ণ, জুন ০৭, ২০১৬

ঘরের মাটিতেও তাজিকদের কাছে হার বাংলাদেশের

এএফসি এশিয়ান কাপের বাছাই পর্বের প্লে-অফ ম্যাচের ফিরতি লেগেও তাজিকিস্তানের বিপক্ষে হারের মুখ দেখল বাংলাদেশ। ঘরের মাটিতে মামুনুল ইসলামদের হারটি ০-১ গোলের। দুই লেগ মিলিয়ে বাংলাদেশ হারলো ০-৬ গোলের ব্যবধানে। এর আগে ২ জুন প্রথম লেগের ম্যাচে তাজিকিস্তানের দুশানবেতে ০-৫ গোলে হেরেছিল বাংলাদেশ।

মঙ্গলবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিকাল সাড়ে চারটায় শুরু হওয়া ম্যাচটিতে তাজিকিস্তানের হয়ে একমাত্র গোলটি করেছেন নাজারোভ আখতাম।

ম্যাচের ৮ম মিনিটের মাথায় এগিয়ে যায় তাজিকরা। প্রায় ২০ গজ দূর থেকে নেয়া ফ্রি কিক থেকে দারুণ এক গোল করেন দেশটির ডিফেন্ডার আখতাম।

বিরতির আগে ম্যাচে ফিরতে মরিয়া হয়ে ওঠে বাংলাদেশ। কিছু সহজ সুযোগও হারায় লাল-সবুজরা। এর মধ্যে ৩৫তম মিনিটে দারুণ একটি সুযোগ হাতছাড়া করেন ফরোয়ার্ড নাবীব নেওয়াজ জীবন। ডি-বক্সের মধ্য থেকে নেয়া তার একটি শট গোলের পোস্টের কিছুটা বাইরে দিয়ে গেলে গোলবঞ্চিত হয় লাল-সবুজরা।

বিরতি থেকে ফিরে এসে গোলের জন্য মরিয়া হয়ে ওঠে দুটি দলই। ৬৬তম মিনিটে একটি সুযোগ তৈরি করেছিল বাংলাদেশ। মিডফিল্ডার জামাল ভুঁইয়ার ভলি থেকে হেড করে বল জালে জড়ানোর চেষ্টা করেছিলেন তপু বর্মন। কিন্তু তাজিকদের ডিফেন্ডার দালেরদোন ফিরিয়ে দেন বলটি।

এরপরও আরো কিছু গোল করার চেষ্টা করেছিল দলদুটি। কিন্তু শেষ পর্যন্ত আর কোনো গোল না হলে ০-১ গোলের হার নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

অবশ্য তাজিকিস্তানের বিপক্ষে প্লে-অফ ম্যাচ হারলেও এশিয়ান কাপের বাছাই পর্বে ওঠার সুযোগ আছে বাংলাদেশের। ৬ সেপ্টেম্বর ঢাকায় ও ১১ অক্টোবর ভুটানের মাঠে যদি প্লে-অফের দ্বিতীয় রাউন্ডের দুটি ম্যাচেই বাংলাদেশকে জিততে হবে।

এসএইচ/এটি