ফাহিমের ‘বন্দুকযুদ্ধে’ নিহতের ঘটনায় আইনি নোটিশ

ঢাকা, সোমবার, ২৭ মে ২০১৯ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৬

ফাহিমের ‘বন্দুকযুদ্ধে’ নিহতের ঘটনায় আইনি নোটিশ

পরিবর্তন প্রতিবেদক ৪:১৭ অপরাহ্ণ, জুন ২৭, ২০১৬

ফাহিমের ‘বন্দুকযুদ্ধে’ নিহতের ঘটনায় আইনি নোটিশ

পুলিশের রিমান্ডে থাকা আসামি ফয়জুল্লাহ ফাহিম বন্দুকযুদ্ধে নিহতের ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত চেয়ে সরকারকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সুপ্রিমকোর্টের আইনজীবী অ্যাডভোকেট জুলফিকার আলী জুনু। সোমবার রেজিস্ট্রি ডাকযোগে তিনি এই নোটিশ পাঠান। নোটিশে স্বরাষ্ট্র সচিব, পুলিশের আইজিপি, পুলিশ সুপার মাদারীপুর ও মাদারীপুর সদর থানার ওসিকে ১৫ দিনের মধ্যে  জবাব দিতে বলা হয়েছে। নির্ধারিত সময়ে মধ্যে নোটিশের জবাব না দিলে হাইকোর্টে রিট আবেদন করা হবে বলে জানিয়েছেন আইনজীবী জুলফিকার আলী।

লিগ্যাল নোটিশে বলা হয়, রিমান্ডে থাকা ফাহিম বন্ধুকযুদ্ধে নিহতের ঘটনায় নাটকীয়তা ও রহস্য রয়েছে।পুলিশ হেফাজতে বন্দুকযুদ্ধে নিহতের ঘটনা মানবাধিকারের লংঘন। এমনকি দেশের প্রচলিত ফৌজদারি আইন, হেফাজত আইন ও উচ্চ আদালত কর্তৃক রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ সংক্রান্ত গাইড লাইনও আদেশের পরিপন্থি।

রিমান্ডে থাকা ফাহিম বন্ধুকযুদ্ধে নিহত হয়েছেন নাকি প্রকৃত ঘটনা ও দোষীদের নাম আড়ালে রাখার জন্য তাকে হত্যা করা হয়েছে এ বিষয়ে সুস্পষ্ঠ ব্যাখ্যা দাবি করা হয়েছে লিগ্যাল নোটিশে ।

১৮ জুন মাদারীপুর সরকারি নাজিমউদ্দিন বিশ্ববিদ্যালয় কলেজের গণিত বিভাগের প্রভাষক রিপন চক্রবর্তীকে হত্যাচেষ্টার ঘটনায় গ্রেফতার গোলাম ফায়জুল্লাহ ফাহিম (২০) রিমান্ডে থাকা অবস্থায় পুলিশের সঙ্গে কথিত ‘বন্দুকযুদ্ধে’ নিহত হয়।

এএল/এএফ/এসজে