ইরাকি পার্লামেন্টে শিয়াদের হানা, জরুরি অবস্থা জারি

পরিবর্তন ডেস্ক / ১১:৪৩ পূর্বাহ্ণ, মে ০১,২০১৬

ইরাকের প্রভাবশালী শিয়া নেতা মুকতাদা আল-সদরের হাজারো সমর্থক দেশটির পার্লামেন্টে শনিবার হামলা চালিয়েছেন। পরে তারা ভবনের সামনে তাবু টানিয়ে অবস্থান নেন।

বিবিসির খবরে বলা হয়েছে, টেকনোক্র্যাটদের নিয়ে একটি নতুন ও স্বচ্ছ সরকার গঠন দেরি হওয়ার প্রতিবাদে তারা ওই বিক্ষোভের ডাক দেন। পার্লামেন্ট ছাড়াও রাজধানী বাগদাদের সরকারি ভবন ও দূতাবাসগুলোর সামনেও বিক্ষোভ দেখান শিয়া সম্প্রদায়ের হাজারো সদস্য। নিরাপত্তা শঙ্কা দেখা দেওয়ায় রাজধানীতে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

দলীয় ও ধর্মীয় ব্যক্তিদের নিয়ে গঠিত বর্তমান সরকারের চেয়ে টেকনোক্র্যাটদের সরকার কম দুর্নীতিগ্রস্ত হবে বলে মনে করেন মুকতাদা আল-সদরের সমর্থকরা।

নিরাপত্তা শঙ্কা দেখা দেওয়ায় ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদি গুরুত্বপূর্ণ এলাকা থেকে বিক্ষোভকারীদের সরে যাওয়ার আহ্বান জানিয়েছেন। কিন্তু তারপরও সদরপন্থী মিলিশিয়া গ্রুপ সারাইয়া আল-সালাম বিক্ষোভ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে। পার্লামেন্টের সামনের ভবনের আশপাশে প্রচুর লোককে তাবু টানিয়ে অবস্থান করতে দেখা গেছে।

ইরাকের সংবিধান মতে, ইরাকের প্রেসিডেন্ট ও স্পিকার নির্বাচিত হবেন সুন্নি সম্প্রদায় থেকে। আর প্রধানমন্ত্রী হবেন একজন শিয়া। আর পার্লামেন্ট সদস্য নির্বাচিত করা হয় ধর্মীয় ও বিভিন্ন দলের নেতাদের মধ্য থেকে। তারা আইন প্রণয়ন করে থাকেন। খবর বিবিসির।

কেকে/এইচএসএম

নিজটির লিঙ্ক : http://www.poriborton.com/international/1942/ইরাকি-পার্লামেন্টে-শিয়াদের-হানা,-জরুরি-অবস্থা-জারি

প্রধান সম্পাদক : মোঃ আহসান হাবীব

Poriborton
Bashati Horizon, Apartment # 9-A, House # 21, Road # 17,Banani, Dhaka 1213 BD
Phone: +88 029821191, +88 01779284699
Website: http://www.poriborton.com
Email: [email protected]
            [email protected]