দ্বি-স্তর টেস্টের বিপক্ষে বিসিবি

ঢাকা, সোমবার, ২৭ মে ২০১৯ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৬

দ্বি-স্তর টেস্টের বিপক্ষে বিসিবি

পরিবর্তন প্রতিবেদক ৬:৪৮ অপরাহ্ণ, জুন ২৭, ২০১৬

দ্বি-স্তর টেস্টের বিপক্ষে বিসিবি

টেস্ট ক্রিকেটকে দ্বি-স্তরে নিয়ে যাওয়ার পরিকল্পনা করছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। এটিসহ আরো কিছু বিষয়ে সোমবার এডিনবরায় বসেছে আইসিসির সভা। এই সভাতেই টেস্ট ক্রিকেটের কাঠামোগত কিছু পরিবর্তনের সিদ্ধান্ত হতে পারে। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সহ-সভাপতি মাহবুবুল আনাম জানালেন, আইসিসির দ্বি-স্তর বিশিষ্ট এই টেস্টের প্রস্তাব সমর্থন করে না বিসিবি।

সোমবার শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় স্কুল ক্রিকেটের ফাইনাল। তাতে পুরষ্কার প্রদান শেষে সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে এমনটাই জানালেন তিনি। তার ভাষায়, 'দ্বি-স্তর বিশিষ্ট টেস্ট আমরা সমর্থন করি না। টেস্ট ক্রিকেটে উন্নতি করতে হলে বড় দলগুলোর সঙ্গে খেলতে হবে, খেলাটা জরুরি।' এর সঙ্গে তিনি যোগ করেন, এই ব্যাপারে পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেবে বিসিবি।

ওদিকে এডিনবরাতে আইসিসির সভায় যোগ দিতে রোববার ঢাকা ছাড়েন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ও প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী। এই সভাতেই সিদ্ধান্ত নেয়া হবে ক্রিকেটের বেশ কিছু পরিবর্তনের বিষয়ে।

চলতি মাসের শুরুর দিকে আইসিসির প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন জানিয়েছিলেন, টেস্ট ক্রিকেটকে দুটি স্তরে ভাগ করার কথা ভাবছে আইসিসি। টেস্ট ক্রিকেটকে জনপ্রিয় করতেই না কি এমন সিদ্ধান্ত নেয়া হতে পারে! এছাড়া ২০১৯ সাল থেকে টেস্টে লিগ চালু করা যায় কিনা সেটা নিয়ে ভাবছে আইসিসি।

তবে এমনটা হলে প্রথম ৭টি দল খেলবে প্রথম স্তরে। সেক্ষেত্রে বাংলাদেশকে নেমে যেতে হতে পারে দ্বিতীয় স্তরে। এতে করে দেশের ক্রিকেটে নেমে আসতে পারে বিপর্যয়। যদিও চলতি মাসের ১৯ তারিখ হয়ে বিসিবির বোর্ড সভা শেষে সভাপতি নাজমুল হাসান জানিয়েছিলেন, দ্বি-স্তর বিশিষ্ট টেস্টের বিষয় নিয়ে কোনো আলোচনা হয়নি সভাতে।

এসএইচ/এটি