ঈদে আওয়ামী লীগ নেতারা কে কোথায়

ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০১৯ | ১১ বৈশাখ ১৪২৬

ঈদে আওয়ামী লীগ নেতারা কে কোথায়

পরিবর্তন প্রতিবেদক ৪:৪৫ অপরাহ্ণ, জুন ২৭, ২০১৬

ঈদে আওয়ামী লীগ নেতারা কে কোথায়

দেশের সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতিতে ক্ষমতাসীন আওয়ামী লীগের শীর্ষ নেতারা ব্যস্ত সময় কাটাচ্ছেন। সরকার ও দলে গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকা প্রায় সব নেতাই এ পরিস্থিতির সম্মুখীন। সে চাপ সামলেই প্রিয়জনদের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করবেন তারা। নেতাদের ঘনিষ্ঠজনরা জানিয়েছেন, তাদের কেউ কেউ ঈদ করবেন ঢাকায়, আবার অনেকেই নিজেদের নির্বাচনী এলাকায় ঈদ করবেন। আবার কয়েকজন ঢাকা ও নির্বাচনী এলাকা- দুই জায়গায়ই ঈদ করবেন।

প্রতিবারই এভাবে ঈদ উদযাপন করেন দলের শীর্ষ নেতারা। তবে এবারের ঈদুল ফিতর কিছুটা ভিন্ন হওয়ার কথা ছিল। ১০ ও ১১ জুলাই আওয়ামী লীগের জাতীয় সম্মেলন হওয়ার দিনক্ষণ নির্ধারিত ছিল। আর তা ঠিক থাকলে দলের সব শীর্ষ নেতারই ঢাকাতে ব্যস্ত থাকার কথা ছিল। কিন্তু সম্মেলন পিছিয়ে যাওয়ায় সে জটিলতা আর নেই।

ছেলে সজীব ওয়াজেদ জয়সহ পরিবারের অন্য সদস্যদের নিয়ে ঢাকাতেই ঈদ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অন্যান্য বছরের মতো এবারও ঈদের দিন সকালে গণভবনে তিনি সবার সাথে শুভেচ্ছা বিনিময় করবেন। আর এসময় তার সাথে থাকবেন সরকার ও দলের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা।

এদিকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম ইউরোপীয় ইউনিয়নে যুক্তরাজ্যের থেকে যাওয়ার পক্ষে প্রচারণা চালাতে লন্ডনে ব্যস্ত সময় কাটিয়েছেন। তবে তিনি ঈদ করবেন ঢাকায়। এর আগে গতবছর ঈদের আগে তাকে স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে সরিয়ে দপ্তরবিহীন মন্ত্রী করা হয়েছিল। এরপর গত বছরের ১৫ জুলাই লন্ডনে গিয়ে পরিবারের সাথে ঈদ করার সিদ্ধান্ত নিলেও প্রধানমন্ত্রীর অনুরোধে তা বাতিল করে ঢাকাতেই ঈদ করেছিলেন তিনি। ঈদের পরে তাকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়। অবশ্য সৈয়দ আশরাফ অন্যান্যবার পরিবারের সাথে লন্ডনেই ঈদ উদযাপন করেছেন।

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্যদের মধ্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত নির্বাচনী এলাকা সিলেট, সাবেক মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত ঢাকা, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ নির্বাচনী এলাকা ভোলা, সাবেক মন্ত্রী রাজিউদ্দীন আহমেদ রাজু নির্বাচনী এলাকা নরসিংদীর রায়পুরায় ঈদ করবেন।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্যদের মধ্যে শেখ ফজলুল করিম সেলিম, সংসদ উপনেতা সাজেদা চৌধুরী, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন, সতীশ চন্দ্র রায়, কাজী জাফরউল্লাহ, নূহ-উল-আলম লেনিন ঢাকায় ঈদ করবেন। এছাড়া কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী নির্বাচনী এলাকা শেরপুর, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের নোয়াখালীর কোম্পানীগঞ্জ, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন চট্টগ্রামে ঈদ করবেন। অন্যদিকে আরেক সভাপতিমণ্ডলীর সদস্য স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম ঈদের দিন সকালে প্রধানমন্ত্রীর গণভবনে শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে অংশ নেবেন। ঢাকায় ঈদের দিন কাটিয়ে পরের দিন নির্বাচনী এলাকা সিরাজগঞ্জ যাবেন।

দলের যুগ্ম-সাধারণ সম্পাদকদের মধ্যে মাহবুব-উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক ঢাকায় ঈদ করবেন। আরেক যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি ঈদ করবেন নির্বাচনী এলাকা চাঁদপুরে।

মন্ত্রীদের মধ্যে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর নীলফামারী, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ঢাকা, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সিলেট, মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল গাজীপুর, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া চাদঁপুর, খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম ঢাকা, পরিকল্পনা মন্ত্রী আ হ ম মোস্তফা কামাল কুমিল্লা, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ঢাকা, বস্ত্র ও পাটমন্ত্রী মির্জা আজম জামালপুর, বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু ঢাকা, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম রাজশাহী, পানি সম্পদ প্রতিমন্ত্রী নজরুল ইসলাম হিরু নরসিংদী, তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক নাটোরে ঈদ করবেন।

সাংগঠনিক সম্পাদকদের মধ্যে আহমদ হোসেন নেত্রকোনা, মিসবাহ উদ্দিন সিরাজ সিলেট, আ ফ ম বাহাউদ্দিন নাসিম মাদারীপুর, আবু সাঈদ আল মাহমুদ স্বপন জয়পুরহাট, বি এম  মোজাম্মেল ঢাকায়, খালিদ মাহমুদ চৌধুরী দিনাজপুরে ঈদ করবেন।

দলের গুরুত্বপূর্ণ নেতাদের মধ্যে ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, সাবের হোসেন চৌধুরী, শেখ ফজলে নূর তাপস প্রতিবারের মত এবারও ঢাকাতেই ঈদ করবেন। এছাড়া প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ চট্টগ্রাম, দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ মাদারীপুর, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী নোয়াখালী, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. বদিউজ্জামান ভূঁইয়া ডাবলু মুন্সীগঞ্জে ঈদ করবেন।

অন্যদিকে ঢাকা উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের নবনির্বাচিত চার সভাপতি-সাধারণ সম্পাদক ঢাকাতেই ঈদ করবেন। এছাড়া দলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক লে. কর্নেল (অব.) ফারুক খান ঢাকাতে ঈদ করবেন, তবে ঈদের আগে নির্বাচনী এলাকা থেকে ঘুরে আসবেন তিনি।

আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক বদিউজ্জামান ভূইয়া ডাবলু পরিবর্তন ডটকমকে বলেন, গ্রামের বাড়ি মুন্সীগঞ্জে ঈদ করব। এলাকার নেতাকর্মীদের নিয়ে ঈদ উদযাপন করে ঢাকায় ফিরব।

এলআর/এইচএসএম