'সোনালী সময়ে প্রবেশ করছে বাংলাদেশ'

ঢাকা, সোমবার, ২৭ মে ২০১৯ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৬

'সোনালী সময়ে প্রবেশ করছে বাংলাদেশ'

পরিবর্তন প্রতিবেদক ৫:১৮ অপরাহ্ণ, জুন ২৫, ২০১৬

'সোনালী সময়ে প্রবেশ করছে বাংলাদেশ'

একটা সময় শুধুই স্বপ্ন দেখতেন বাংলাদেশের ক্রিকেটাররা। তবে এখন আর স্বপ্ন নয়, নিশ্চিত সম্ভাবনার কথা বলেন টাইগারদের সেরা অল-রাউন্ডার সাকিব আল হাসান। তার মতে, সামনের বছরগুলোই হবে বাংলাদেশ ক্রিকেটের স্বর্ণযুগ।

কেন এমনটা হবে তার একটা ক্রিকেটীয় ব্যাখ্যা অবশ্য আছে সাকিবের কাছে। তিনি মনে করেন, আন্তর্জাতিক টেস্ট খেলুড়ে দেশগুলো এতদিন একটা রূপান্তর প্রক্রিয়ার মধ্য দিয়ে যাচ্ছিল যেটা সম্প্রতি শেষ হয়েছে। আর বাংলাদেশের ক্ষেত্রে এই প্রক্রিয়ার শুরু অনেক আগেই। সেটা শেষ করে তারা এখন পরিণত একটি দল।

সাকিব বলেন, 'আমাদের এখন অন্তত সাত-আট জন ক্রিকেটার রয়েছে যাদের ৭০ থেকে থেকে ৮০টি ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে। তাছাড়া ৫ জন অর্থাৎ আমি সহ মাশরাফি, মুশফিক, তামিম ও রিয়াদ প্রত্যেকে দেড়শর বেশি ওয়ানডে ম্যাচ খেলেছি। রাজও (আবদুর রাজ্জাক) প্রায় দেড়শ ম্যাচ খেলেছে। অনেক প্রথম সারির দলেও একসঙ্গে এতো অভিজ্ঞ ক্রিকেটার পাওয়া যায় না। সে দিক থেকে আমরা একটা বাড়তি সুবিধা তো পাবই।'

সেই বাড়তি সম্ভাবনার কারণেই অবসরের আগে ভালো কিছুর আশা করছেন সাকিব। তিনি বলেন, '২০১৫ সালটা আমাদের জন্য ভালো একটা বছর ছিল। সামনের বছর গুলোতে ধারাবাহিকতা ধরে রাখতে পারলে ২০১৯ সালের বিশ্বকাপে ভালো সুযোগ থাকবে।'

২৯ বছর বয়সী সাকিব এ পর্যন্ত মোট ১৫৭টি আন্তর্জাতিক ওয়ানডে খেলেছেন। তার মোট রান ৪,৩৯৮। ৪ দশমিক ৩০ ইকোনমিক রেটে তার উইকেট সংখ্যা ২০৬।

কেজে/এটি