আফগানিস্তানে মার্কিন সাংবাদিক নিহত

ঢাকা, সোমবার, ১৭ জুন ২০১৯ | ৩ আষাঢ় ১৪২৬

আফগানিস্তানে মার্কিন সাংবাদিক নিহত

পরিবর্তন ডেস্ক ১২:২৫ অপরাহ্ণ, জুন ০৬, ২০১৬

আফগানিস্তানে মার্কিন সাংবাদিক নিহত

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় হেলমান্দ প্রদেশে সন্ত্রাসি হামলায় এক মার্কিন সাংবাদিকসহ ৩ জন নিহত হয়েছেন। কর্তৃপক্ষ জানায়, প্রবীন মার্কিন সাংবাদিক ডেভিড গিলকে ও তার সফরসঙ্গী জাবিহুল্লাহ তামান্না আফগান সেনাবাহিনীর সাথে যাওয়ার সময় হামলার শিকার হন।

এ সময় গুলির পাশাপাশি তাদের ওপর গোলা নিক্ষেপ করলে ঘটনাস্থলেই নিহত হন দুজন। এই হামলায় তার গাড়ির চালকও নিহত হন। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল পাবলিক রেডিওতে কাজ করতেন ডেভিড। চিত্রগ্রহণের পাশাপাশি তিনি অনুবাদকের কাজও করতেন।

ডেভিডের সঙ্গী জাবিহুল্লাহ তামান্না আফগানিস্তানে সাংবাদিকতা এবং অনুবাদকের কাজ করতেন। এদিকে, মার্কিন বেতার কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানায়, হামলার সময় আফগানিস্তানে দায়িত্বরত অপর দুই সদস্য সম্পূর্ণ সুস্থ আছেন।

হতাহতের ঘটনায় নিন্দা ও শোক জানিয়েছেন এনপিআর-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মাইকেল ওরেক্স। বলেন, 'নয় এগারোর পর থেকে ইরাক ও আফগানিস্তানের যুদ্ধে সাহসিকতার সাথে সেখানে সাংবাদিকতা করেছেন ডেভিড। জীবনদানের মাধ্যমে তিনি নিজের দায়িত্ব এবং পেশাগত দায়বদ্ধতার প্রমাণ দিলেন।' বিপদজনক এলাকায় অনুসন্ধানী প্রতিবেদনের জন্যে বিভিন্ন পুরস্কারে মনোনীত এবং পুরস্কৃত হয়েছেন ডেভিড গিল।

কেবিএ/একে