বাংলাদেশ-রাশিয়া ঋণ চুক্তির খসড়া অনুমোদন

ঢাকা, বুধবার, ২২ মে ২০১৯ | ৮ জ্যৈষ্ঠ ১৪২৬

বাংলাদেশ-রাশিয়া ঋণ চুক্তির খসড়া অনুমোদন

পরিবর্তন প্রতিবেদক ৩:২৪ অপরাহ্ণ, জুন ২৭, ২০১৬

বাংলাদেশ-রাশিয়া ঋণ চুক্তির খসড়া অনুমোদন

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের লক্ষ্যে বাংলাদেশ সরকার ও রাশিয়ান ফেডারেশন সরকারের মধ্যে আন্তঃরাষ্ট্রীয় ঋণ চুক্তির খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রীর সভাপতিত্বে সোমবার সচিবালয়ে অনুষ্ঠিত সভায় এই অনুমোদন দেওয়া হয় বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

বৈঠক শেষে নিয়মিত ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব জানান, পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে ব্যয় হবে ১ হাজার ২৬৫ কোটি মার্কিন ডলার। এরমধ্যে ১১.৩৮ মিলিয়ন ডলার ঋণ দেবে রাশিয়া সরকার। এই ঋণচুক্তির খসড়া অনুমোদন দিয়েছে সরকার। প্রকল্পের বাকি অর্থ বাংলাদেশ সরকার বিনিয়োগ করবে।

তিনি জানান, ঋণের ১০ শতাংশ বাংলাদেশকে অগ্রিম দেওয়া হবে। রাশিয়া সরকার যে ঋণ দেবে তা বাংলাদেশকে ২০ বছরের মধ্যে পরিশোধ করতে হবে। ঋণের প্রথম কিস্তি পরিশোধ করতে হবে ২০২৭ সালের ১৫ মার্চ। এরপর প্রতি বছর মার্চ ও সেপ্টেম্বর মাসে সমান হারে কিস্তি পরিশোধ করতে হবে। এই ঋণের সুদের হার ৪ শতাংশের বেশি হবে না বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব।

তিনি আরও জানান, মন্ত্রিসভার বৈঠকে জাতীয় টেলিযোগাযোগ নীতিমালা ২০১৬’র খসড়াও অমুমোদন দেওয়া হয়েছে। ১০ বছরের জন্য করা এই নীতিমালায় স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী ১৫টি লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এছাড়া একটি সুপারিশও করা হয়েছে, যাতে বলা হয়েছে টেলিযোগাযোগ সংক্রান্ত সকল আইন, আইসিটি আইন, বিদ্যমান পর্নো আইনসহ সকল আইনকে একত্রিত করে একটি আইন করতে হবে।

বিএস/বিএইচ/এসজে