সিআইএ’র কারণে ২৭ বছর কারাগারে ছিলেন ম্যান্ডেলা

ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯ | ৫ বৈশাখ ১৪২৬

সিআইএ’র কারণে ২৭ বছর কারাগারে ছিলেন ম্যান্ডেলা

পরিবর্তন ডেস্ক ৪:০৩ অপরাহ্ণ, মে ১৬, ২০১৬

সিআইএ’র কারণে ২৭ বছর কারাগারে ছিলেন ম্যান্ডেলা

মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ’র এক কর্মকর্তার কাছ থেকে পাওয়া সাবধানবাণীর প্রেক্ষিতে নেলসন ম্যান্ডেলাকে গ্রেপ্তার করা হয়েছিল। জাতি ও বর্ণবিদ্বেষের যুগে ১৯৬২ সালে দক্ষিণ আফ্রিকায় বর্ণবাদবিরোধী এই কৃষ্ণাঙ্গ নেতাকে সিআইএ'র আগাম সতর্কতার কারণেই দীর্ঘ ২৭ বছর কারাগারে থাকতে হয়েছিল।


দক্ষিণ আফ্রিকার ডারবানে সাবেক মার্কিন ভাইস-কনস্যাল ও সিআইএ কর্মকর্তা ডোনাল্ড রিকার্ডের সূত্র উল্লেখ করে এ খবর জানিয়েছে সানডে টাইমস। ব্রিটিশ চলচ্চিত্র নির্মাতা জন আর্ভিনকে এসব কথা বলেছেন রিকার্ড।

আর্ভিনের নতুন চলচ্চিত্র ‘ম্যান্ডেলাজ গান’ চলতি সপ্তাহে ফ্রান্সের কান চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হওয়ার কথা রয়েছে। নেলসন ম্যান্ডেলার জীবনকে অবলম্বন করে নির্মিত কাহিনীচিত্রটি ম্যান্ডেলাকে গ্রেপ্তারের কয়েক মাস আগ পর্যন্ত বিভিন্ন ঘটনাবলীর আখ্যান।

১৯৯০ সালে কারাবন্দি অবস্থা থেকে মুক্তি পান ম্যান্ডেলা। ১৯৯৪ সাল থেকে ’৯৯ সাল পর্যন্ত তিনি দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপ্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৩ সালে ৯৫ বছর বয়সে মারা যান তিনি।

সিআইএ কর্মকর্তার কাছ থেকে পাওয়া খবরের ভিত্তিতে ম্যান্ডেলাকে গ্রেপ্তার করা হয়েছিল বলে জানতে পারার পর বিষয়টির সত্যতা যাচাইয়ের জন্য অনুরোধ জানান নিউ ইয়র্ক সিনেটের সদস্য জেমস স্যান্ডার্সকে। স্যান্ডার্স এক নিবন্ধে লিখেছেন, চলতি বছরের শুরুতে যুক্তরাষ্ট্র সফরের সময় রিকার্ডের সাক্ষাৎকার নিয়েছিলেন পরিচালক আর্ভিন।

ওই সাক্ষাৎকারে ডারবান-জোহানেসবার্গ সফরের সময় ম্যান্ডেলাকে কিভাবে গ্রেপ্তার করা হয়েছিল, সে ব্যাখ্যা দিয়েছেন রিকার্ড। কিন্তু এসব রিকার্ড কিভাবে জানতে পেরেছেন, সে বিষয়ে কোনো ব্যাখ্যা দেননি। ম্যান্ডেলা পুরোপুরি সাবেক সোভিয়েত ইউনিয়নের নিয়ন্ত্রণে ছিলেন। রিকার্ড বলেন, ‘দক্ষিণ আফ্রিকায় তার (ম্যান্ডেলা) কারণে যুদ্ধ শুরু হয়ে যেতে পারত, অনিচ্ছায় হলেও যুক্তরাষ্ট্র তাতে জড়িয়ে পড়তে পারত, আর সব মিলিয়ে নরকের পরিস্থিতি তৈরি হওয়ার আশঙ্কা ছিল।’

এনকে/এসজে