মাওলানা রুমি চরিত্রে লিওনার্দো!

ঢাকা, ২৫ আগস্ট, ২০১৯ | 2 0 1

মাওলানা রুমি চরিত্রে লিওনার্দো!

পরিবর্তন ডেস্ক ৫:১৪ অপরাহ্ণ, জুন ০৮, ২০১৬

মাওলানা রুমি চরিত্রে লিওনার্দো!

১৩ শতকের বিখ্যাত ফার্সি কবি মাওলানা রুমির জীবনীভিত্তিক চিত্রনাট্য লিখছেন অস্কার বিজয়ী চিত্রনাট্যকার ডেভিড ফ্রানজানি। মূল চরিত্রে তার প্রথম পছন্দ লিওনার্দো ডিকাপ্রিওকে।


গার্ডিয়ানকে ডেভিড জানান, পশ্চিমা সিনেমায় মুসলিম চরিত্রগুলোকে চিত্রায়িত করার প্রথাগত ধরন আছে। এ সূফি পণ্ডিতের মাধ্যমে ওই সব ধারণাকে চ্যালেঞ্জ করবেন তিনি।

ডেভিড আরো জানান, যুক্তরাষ্ট্রে রুমি খুবই জনপ্রিয়। তার জীবনীনির্ভর সিনেমা পাঠকদের আরো বেশি কিছু জানাবে।

তবে রুমির চরিত্রে ‘টাইটানিক’ তারকার নাম উল্লেখ করে খানিকটা বেকায়দায় পড়েছেন ডেভিড। ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘রুমি সাদা ছিলেন না’ হ্যাশট্যাগ জনপ্রিয় হয়ে উঠেছে।

মুসলিম বিশ্বে মাওলানা জালাল উদ্দিন মুহাম্মদ বালখি নামেও পরিচিত রুমি। এ ফার্সি কবি, ধর্মতাত্ত্বিক ও সুফি দর্শনের শিক্ষক পারস্য সাম্রাজ্যের অন্তর্ভুক্ত খোরাসানের (বর্তমান আফগানিস্তান) বলখ শহরে ১২০৭ সালের ৩০ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন। তার লেখা কবিতার সংকলন ‘মসনবী’ ও ‘দিওয়ান’ এখনো জনপ্রিয়। ২০১৪ সালে বই দুটির পকেট সংস্করণ বেস্ট সেলিংয়ের মর্যাদা পায় যুক্তরাষ্ট্রে।

উইলিয়াম শেক্সপিয়রের সঙ্গে রুমিকে তুলনা করে ডেভিড জানান, রুমি ছিলেন মেধাবী। নিজের সমাজ ও জনগণকে ঋদ্ধ করেছেন। আজকের দিনেও তার কবিতা আবৃত্তি হয়। তার মাঝে এখনো আবিষ্কারের অনেক কিছু আছে।

২০০০ সালের হিট সিনেমা ‘গ্ল্যাডিয়েটর’-এর জন্য অস্কার পান ডেভিড ফ্রানজানি। তিনি ইতোমধ্যে রুমির ওপর তথ্য সংগ্রহে তুরস্কের ইস্তাম্বুল ও কোনিয়ায় রুমির মাজার ঘুরে এসেছেন।

ডেভিড আরো জানান, রুমির শিক্ষক শামস-ই-তাবরিজের চরিত্রে ভাবছেন ‘আয়রন ম্যান’ অভিনেতা রবার্ট ডাউনি জুনিয়রকে।

সিনেমাটির প্রস্তুতি এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। আশা করা হচ্ছে আগামী বছরে শুটিং শুরু হবে।

ডব্লিউএস/এসজে

 

তারায় তারায়: আরও পড়ুন

আরও