বাংলাদেশের ভারত সফর অনিশ্চিত!

ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯ | ৫ বৈশাখ ১৪২৬

বাংলাদেশের ভারত সফর অনিশ্চিত!

পরিবর্তন ডেস্ক ৫:১২ অপরাহ্ণ, জুন ০৪, ২০১৬

বাংলাদেশের ভারত সফর অনিশ্চিত!

২০০০ সালে টেস্ট স্ট্যাটাস পায় বাংলাদেশ। দীর্ঘ দেড় যুগেরও বেশি সময় পেরিয়ে গেলেও এখনো প্রতিবেশী দেশ ভারতে সফর করা হয়নি বাংলাদেশের। চলতি বছরের আগস্টে টাইগারদের একমাত্র টেস্ট খেলার জন্য ভারত সফরের জন্য আমন্ত্রণ জানিয়েছিল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। তবে আসন্ন সফর নিয়ে সেই বিসিসিআই-ই ভিন্ন সুর গাইছে। ভারতের আনন্দবাজার পত্রিকা এমনটিই জানিয়েছে।

চলতি বছরের অগস্টে বাংলাদেশ দলের সঙ্গে একটি টেস্ট খেলতে সম্মতি জানিয়েছিল ভারতীয় বোর্ড। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে সে কথা জানিয়েছিলেন বিসিসিআই কর্তারাই। ২০১৪ সালের জুনে বাংলাদেশ সফরে নির্ধারিত ২ টেস্টের সিরিজ থেকে একটি টেস্ট বাদ দিয়ে সেই টেস্টটি চলতি বছরের আগস্টে আয়োজনের প্রতিশ্রুতি দিয়েছিল আইসিসি ঘোষিত ফিউচার ট্যুর প্রোগ্রাম (এফটিপি)।

তবে ভারতের ব্যস্ত শিডিউলের কারণেই কপাল পুড়তে পারে বাংলাদেশের। জুনে জিম্বাবুয়ে সফরে তিনটি করে ওয়ানডে ও টি-টুয়েন্টি ম্যাচের সিরিজ খেলবে মহেন্দ্র সিং ধোনির দল। এরপর জুলাই-আগস্টে ওয়েস্ট ইন্ডিজ সফরে চার ম্যাচের টেস্ট সিরিজ খেলবে বিরাট কোহলির দল। ২২ আগস্ট ওয়েস্ট ইন্ডিজ সফর শেষ করে বাড়ি ফিরবে টিম ইন্ডিয়া। অক্টোবরে ভারতের মাটিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৩ টেস্ট, ৫ ওয়ানডে এবং নভেম্বরে ইংল্যান্ডের বিরুদ্ধে ৫ টেস্টের সিরিজও বিসিসিআই চূড়ান্ত করে ফেলেছে। কিন্তু আগামী আগস্টে বাংলাদেশ সফরের বিষয়টি ঝুলিয়ে রেখেছে বিসিসিআই।

ভারত সফর যে অনিশ্চিত হয়ে পড়ছে, তা মেনে নিয়ে বিসিবির সিইও নিজামুদ্দিন চৌধুরী সুজন বলেন, ‘এ বছরের বাকি সময়ে আন্তর্জাতিক ক্রিকেটে ভারত ব্যস্ত হয়ে পড়ছে। নির্দিষ্ট সময় বের করতে পারা কঠিন বলে মনে করছে বিসিসিআই। আমাদের জন্য কিভাবে সময় বের করা যায়, তা নিয়ে কাজ করছে বলে জানিয়েছে বিসিসিআই। সফরের জন্য মাস নয়, নির্দিষ্ট করে দিন উল্লেখ করতে ভারতীয় বোর্জের কাছে দাবি জানিয়েছি আমরা। কিন্তু এখনও পর্যন্ত এ ব্যাপারে নিশ্চিত করে কোনো কিছু জানায়নি বিসিসিআই।’

এখনো আইসিসির এফটিপিতে আগস্টের শেষ সপ্তাহ এবং সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ ফাঁকা। আগামী ডিসেম্বরের শেষ ও পরের বছরের জানুয়রির প্রথম সপ্তাহও ফাঁকা। তবে আগামী ডিসেম্বর-জানুয়ারিতে ২ টেস্ট, ৩ ওয়ানডে এবং ২ টি-টুয়েন্টি খেলতে বাংলাদেশ ক্রিকেট দলের নিউজিল্যান্ড সফরসূচি সম্প্রতি নিউজিল্যান্ড ক্রিকেট প্রকাশ করায় আগামী আগস্ট-সেপ্টেম্বর ছাড়া আপাতত ভারত সফরের উপায় খুঁজে পাচ্ছে না বিসিবিও। ফলে বাংলাদেশের ভারত সফর বড় ধরনের অনিশ্চয়তার মুখে পড়েছে।

এমএআই/এটি