হাঁটুর ব্যথা সারবে সহজেই!

ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০১৯ | ১১ বৈশাখ ১৪২৬

হাঁটুর ব্যথা সারবে সহজেই!

পরিবর্তন ডেস্ক ১২:৩০ অপরাহ্ণ, জুন ২৬, ২০১৬

হাঁটুর ব্যথা সারবে সহজেই!

আমরা হাঁটতে-চলতে ব্যথা পাই। তবে হাঁটুতে ব্যথা থাকলে সবচেয়ে বেশি ভুগতে হয় হাঁটাচলার সমস্যায়। খুঁড়িয়ে খুঁড়িয়ে হাঁটা, লাঠিতে ভর দিয়ে হাঁটার বাইরে অনেকে আবার হাঁটুর ব্যথার কারণে রিকশা ছাড়া চলতেই পারেন না।

হাঁটুর ব্যথা থেকে বাঁচতে স্টেরয়েড ইনজেকশন ব্যবহার করেন কেউ। অনেকের আবার সার্জারির পরও পুরোপুরি সুস্থতা মিলে না। ডাক্তারের পরামর্শ থাকে- ভারি কিছু বহন করবেন না, হাঁটাচলা যতটা পারেন কম করবেন।

তবে স্বাস্থ্য বিশেষজ্ঞদের বক্তব্য হচ্ছে- সাধারণ হাঁটুব্যথা যে কেউ নিজে একটু চেষ্টা করলেই দূর করতে পারেন। আর এই কাজটির জন্য বাসায় একটি বাঁধাকপি থাকা লাগবে।

বাঁধাকপির পাতা নিয়ে গবেষণা করে গবেষকরা এতে প্রদাহ বা ব্যথা দূর করার উপাদান ফ্লাভনোয়েড খুঁজে পেয়েছেন। সেজন্য বাঁধাকপির পাতা ব্যবহারের সঠিক পদ্ধতিটি জানা থাকলে সহজেই কমানো যাবে হাঁটুর ব্যথা।

কীভাবে কমবে ব্যথা

প্রথমে কিছু বাঁধাকপির পাতা ভালো করে ধুয়ে নিন। এরপর পাতাগুলো রোদে শুকিয়ে নিন। রাতে শোবার সময় শুকনো এই বাঁধাকপির পাতা ব্যথাময় স্থানে  লাগিয়ে রাখুন। দরকার পড়লে সুতা বা পরিস্কার কাপড় দিয়ে বেঁধে রাখতে পারেন। কয়েক ঘণ্টা পর খুলে ফেলুন বা তুলে ফেলুন। সকালবেলা ঘুম থেকে উঠে দেখবেন ব্যথা নেই বললেই চলে।

এসআই/এইচএসএম