আফগানিস্তানের কোচ লালচাঁদ রাজপুত

ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯ | ৫ বৈশাখ ১৪২৬

আফগানিস্তানের কোচ লালচাঁদ রাজপুত

পরিবর্তন ডেস্ক ৫:২৫ অপরাহ্ণ, জুন ২৫, ২০১৬

আফগানিস্তানের কোচ লালচাঁদ রাজপুত

আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) তাদের নতুন কোচ হিসেবে ভারতের সাবেক ব্যাটসম্যান লালচাঁদ রাজপুতের নাম ঘোষণা করেছে। শনিবার তার নাম ঘোষণা করে দেশটির ক্রিকেট বোর্ড। আগামী জুলাই-আগস্টে স্কটল্যান্ড, আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডস সফরে আফগানিস্তানের হয়ে প্রথম অ্যাসাইনমেন্ট শুরু করবেন ভারতের এই সাবেক ক্রিকেটার।

এসিবির প্রধান নির্বাহী শাইকুল্লাহ স্তানিকজাই পাকিস্তানের সাবেক ক্রিকেটার মোহাম্মদ ইউসুফ, দক্ষিণ আফ্রিকার সাবেক ব্যাটসম্যান হার্শেল গিবস এবং সাবেক ওয়েস্ট ইন্ডিয়ান পেসার কোরি কলিমোর- এই তিনজনকে বাদ দিয়ে রাজপুতকে বেছে নেন।

২০০৭ সালে ভারতীয় ক্রিকেট দলের ম্যানেজারের দায়িত্ব পালন করেছিলেন রাজপুত। তার দায়িত্ব পালনের সময়ই টি-টুয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরের শিরোপা ঘরে তোলে টিম ইন্ডিয়া। এছাড়া ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রশাসনিক কর্মকর্তা হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। এরপর মুম্বাই ক্রিকেট অ্যাসোসিয়েশনের যুগ্ন সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন রাজপুত।

আফগানিস্তানের কোচ হিসেবে ইনজামাম-উল-হকের স্থলাভিষিক্ত হলেন রাজপুত। পাকিস্তান জাতীয় ক্রিকেট দলের প্রধান নির্বাচক হওয়ার লক্ষ্যে গত এপ্রিলে আফগানিস্তানের সঙ্গে চুক্তির ইতি টানেন ইনজি।ৎ

প্রসঙ্গত, প্রথম শ্রেণির ১১০টি ম্যাচে অংশ নিলেও ভারত জাতীয় দলের হয়ে রাজপুতের ক্যারিয়ার সমৃদ্ধ নয়। ১৯৮৫ সাল থেকে ১৯৮৭ সালে ভারতের হয়ে মাত্র দুটি টেস্ট ও চারটি ওয়ানডে খেলেন তিনি। টেস্টে ১০৫ রান এবং ওয়ানডেতে মাত্র ৯ রান করেন এই ডানহাতি ব্যাটসম্যান।

এমএআই/এটি