শচীন-গাঙ্গুলিকেও ছাড়িয়ে গেলেন হেলস-রয়

ঢাকা, সোমবার, ২৭ মে ২০১৯ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৬

শচীন-গাঙ্গুলিকেও ছাড়িয়ে গেলেন হেলস-রয়

পরিবর্তন ডেস্ক ৫:০৯ অপরাহ্ণ, জুন ২৫, ২০১৬

শচীন-গাঙ্গুলিকেও ছাড়িয়ে গেলেন হেলস-রয়

জেসন রয় ও অ্যালেক্স হেলসের হার না মানা দুর্দান্ত সেঞ্চুরির সুবাদে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে সফরকারী শ্রীলঙ্কাকে ১০ উইকেটের বড় ব্যবধানে বিধ্বস্ত করেছে স্বাগতিক ইংল্যান্ড। ২৫৬ রানের অবিচ্ছিন্ন ওপেনিং জুটি গড়ার পথে বেশ কয়েকটি রেকর্ড গড়েন হেলস ও রয়। এমনকি ছাড়িয়ে যান শচীন টেন্ডুলকার ও সৌরভ গাঙ্গুলি জুটিকেও।

শুক্রবার বার্মিংহামে প্রথমে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটের বিনিময়ে ২৫৪ রান তুলতে সক্ষম হয় শ্রীলঙ্কা। জবাবে হেলস ও রয়ের ব্যাটে ভর করে ৩৪ ওভার ১ বলে কোনো উইকেট না হারিয়েই ২৫৬ রান তুলে ম্যাচ জিতে নেয় ইংল্যান্ড। হেলস ১৩৩ ও রয় ১১২ রানে অপরাজিত থাকেন। ওয়ানডেতে এটিই দুজনের সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস।

২৫৬ রানের জুটি গড়ার পথে ওয়ানডেতে ইংল্যান্ডের হয়ে যেকোনো উইকেটে সর্বকালের সর্বোচ্চ রানের জুটির রেকর্ড গড়েন হেলস-রয়। ২০১০ সালে এবজাস্টনে সফরকারী বাংলাদেশের বিপক্ষে ২৫০ রানের জুটি গড়েছিলেন অ্যান্ড্রু স্ট্রাউস ও জোনাথন ট্রট। শুক্রবার তাদের ছাড়িয়ে নতুন রেকর্ড গড়লেন হেলস-রয়।

ওয়ানডেতে কোনো উইকেট না হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যাওয়ার ক্ষেত্রে হেলস-রয়ের ২৫৬ রানের জুটি সর্বোচ্চ সংগ্রহ। এর আগে গত বছর হারারেতে বিনা উইকেটে জিম্বাবুয়ের দেয়া ২৩৬ রানের লক্ষ্য তাড়া করে জিতেছিল নিউজিল্যান্ড।

এদিকে শচীন ও গাঙ্গুলিকে পেছনে ফেলে উদ্বোধনী জুটিতে শ্রীলঙ্কার বিপক্ষে সর্বোচ্চ রানের জুটি গড়েন হেলস-রয়। ১৯৯৮ সালে কলম্বোতে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে ২৫২ রানের অনবদ্য জুটি গড়েছিলেন শচীন ও গাঙ্গুলি। প্রায় দেড় যুগ পর সেই রেকর্ড ভেঙে দেন এই ইংলিশ জুটি।

এমএআই/এটি