ফুল গাছের শিকড়ে ক্যানসার মুক্তি

ঢাকা, সোমবার, ১৭ জুন ২০১৯ | ৩ আষাঢ় ১৪২৬

ফুল গাছের শিকড়ে ক্যানসার মুক্তি

পরিবর্তন ডেস্ক ৩:১২ অপরাহ্ণ, এপ্রিল ২৭, ২০১৬

ফুল গাছের শিকড়ে ক্যানসার মুক্তি

প্রাচীনকাল থেকেই নানা অসুখ-বিসুখে মানুষ ওষধি গাছ ব্যবহার করে আসছেন। প্রাকৃতিক উপায়ে তৈরি এসব ওষুধে পার্শ্ব প্রতিক্রিয়া না থাকায় গ্রামীণ জনগোষ্ঠীর কাছে এগুলো আজও বেশ জনপ্রিয়।

 

ড্যানডেলিয়ন এক ধরনের ওষধি গাছ। এর হলুদ ফুল কেবল সৌন্দর্য বর্ধনেই নয়, ওষুধ হিসেবেও অনেক আগে থেকে ব্যবহার হয়ে আসছে। ড্যানডেলিয়ন ফুল যখন ফোটে তখন তা শিকড়সহ পানিতে সিদ্ধ করে চা হিসেবে পান করলে ডায়াবেটিস, লিভারের অসুখ, গলব্লাডার, হজম ও কিডনির সমস্যা দূর হয়। নারীদের জটিল সব রোগ প্রতিরোধেও বেশ কার্যকরী।

কিন্তু নতুন একটি বৈজ্ঞানিক গবেষণায় বলা হচ্ছে, ড্যানডেলিয়ন গাছের শিকড় ক্যানসার চিকিৎসাতেও বেশ কাজে দিতে পারে। এ জন্য খুব বেশি পরিশ্রম করতে হবে না। ফুল এলে গাছটির শিকড় তুলে ছোট-ছোট করে একই মাপে কেটে ফেলুন এবং বাতাসে সেগুলো শুকাতে দিন। শুকানোর জন্য ঠাণ্ডা ও শুষ্ক স্থানে ছড়িয়ে দিন এগুলো। ১৩ থেকে ১৪ দিন সেখানে রেখে দিন। চাপ দিলে যখন আঙুল বসে যাবে না, তখন মনে করবেন এটা ব্যবহারের উপযোগী হয়েছে। এরপর কোনো পাত্রে নির্দিষ্ট তাপে সংরক্ষণ করে ভবিষ্যতে ব্যবহারের জন্য রেখে দিন।

ড্যানডেলিয়নের শিকড়ের চা : গাছ তোলার পর কাঁচা ৬০ গ্রাম ও ৩০ গ্রাম শুকানো ড্যানডেলিয়নের শিকড় একটি কড়াইতে নিন। এরপর সেখানে আড়াই আউন্স পানি ও এক চিমটি লবণ মেশান। এগুলো তরলে রূপান্তরিত করতে ২০ মিনিটের মতো জ্বালাতে থাকুন। তরলের মতো হলে ভালো করে নাড়ুন।

প্রতিদিন তিন কাপ করে এই চা পান করুন। প্রাণঘাতী বিভিন্ন রোগ থেকে রক্ষা পাবেন। তথ্যসূত্র : মাইসেন্ট্রালহেলথ ডটকম।

কেকে/এসজে