বেড়াতে যাওয়ার আগে যে বিষয়গুলো খেয়াল রাখবেন

ঢাকা, সোমবার, ২৬ আগস্ট ২০১৯ | ১১ ভাদ্র ১৪২৬

বেড়াতে যাওয়ার আগে যে বিষয়গুলো খেয়াল রাখবেন

পরিবর্তন প্রতিবেদক ৪:৩৪ অপরাহ্ণ, জুন ২৭, ২০১৬

বেড়াতে যাওয়ার আগে যে বিষয়গুলো খেয়াল রাখবেন

আর ক’দিন পরই ঈদ। লম্বা ছুটিতে অনেকেই গ্রামের বাড়ি যাওয়ার প্রস্তুতি নিতে শুরু করেছেন। কেউ বা এই ছুটিতে দূরে কোথাও ঘুরে আসতে চাইছেন। ছুটির এই আনন্দ কিন্তু একটু ভুলের কারণে বিষাদে পরিণত হতে পারে। তাই বেড়াতে যাওয়ার আগে কিছু বিষয়ে আগাম সতর্কতা প্রয়োজন। জেনে নেয়া যাক কী সেই সতর্কতা।

১. বেড়াতে যাওয়ার আগে পরিকল্পনা করে যাওয়া উচিৎ। কয়দিন থাকবেন, কোথায় কোথায় ঘুরবেন, খরচ কত হবে.. এই বিষয়গুলো আগে থেকে ঠিক করে গেলে উপকারটি বেড়াতে যাওয়ার পরই টের পাবেন।

২. কোথাও বেড়াতে যাওয়ার আগে জায়গাটি সম্বন্ধে জেনে যাওয়া বুদ্ধিমানের কাজ। তাই যে জায়গায় ঘুরতে চান, সেই এলাকা সম্পর্কে ভালো করে জানুন। সেখানকার রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক পরিস্থিতি সম্পর্কেও ন্যূনতম জ্ঞান থাকা প্রয়োজন।

৩. বেড়াতে যাওয়ার আগে নানা পরিকল্পনা মাথায় থাকে। পোশাকের দিকটিও বাদ থাকে না। আর এই পরিকল্পনার কারণে ইচ্ছে হয় পুরো আলমারিটাই নিয়ে যাওয়ার। অবশ্য তা না পারলেও ব্যাগের আকার ও সংখ্যা কিন্তু বেশ বৃদ্ধি পায়। তবে ঘুরতে যাওয়ার আগে এই দিকটি খেয়াল রাখা বেশ জরুরি। লাগেজ প্রচুর হলে ভ্রমণই মাটি হতে পারে। হারিয়ে ফেলার ভয়ও থাকে। তাই বেড়াতে যাওয়ার সময় লাগেজ কম নেওয়াই বুদ্ধিমানের কাজ।

৪. বেড়াতে যাওয়ার আগে প্রয়োজনীয় জিনিসগুলো সঙ্গে নিয়েছেন কিনা দেখে নিন। পাশাপাশি ফোন, ক্যামেরা, আইডি কার্ড, অর্থ, ভ্রমণের টিকিট হাতের নাগালে সাবধানে রাখুন।

৫. বাড়ি থেকে বের হওয়ার আগে অবশ্যই মোবাইল ফোনে চার্জ আছে কিনা দেখে নিন। যোগাযোগের এই প্রয়োজনীয় বস্তুটি না থাকলেই নয়। তাই বিকল্প হিসেবে দুটো ফোনও সঙ্গে রাখতে পারেন। তাছাড়া, বেড়াতে যাওয়ার আগে ফোনের ব্যালেন্সও দেখে নেওয়া উচিত।

৬. যেহেতু দীর্ঘ ভ্রমণে যাচ্ছেন তাই বাসা থেকে বের হওয়ার আগে লাইট, ফ্যান, এসি, টিভি ইত্যাদি ঠিক মতো বন্ধ করেছেন কিনা চেক করে যান। বাড়িতে ঠিকমতো তালা দিলেন কিনা তাও দেখে নিন। বিশ্বস্ত প্রতিবেশীকে জানিয়ে যান।  

৭. বেড়াতে গিয়ে হাতে টান পড়া যেন প্রচলিত এক সমস্যা। অনেকেই ঘুরতে গিয়ে বেহিসেবি খরচ করে পরে বিপদে পড়েন। তাই ঘুরতে যাওয়ার আগে টাকা-পয়সার হিসেব করে নিন। প্রয়োজনে বাজেটের বেশি অর্থ সাথে নিন। তাতে সমস্যায় পড়তে হবে না।

৮. বিদেশে ঘুরতে গেলে মনে করে প্রয়োজন অনুযায়ী সেই দেশের মুদ্রা সাথে নেওয়া উচিত।

৯. বিদেশে যাওয়ার আগে এবং ভ্রমণের সময় পাসপোর্ট আর ভিসা নিয়ে সতর্ক থাকুন। পাসপোর্ট ভিসাসহ প্রয়োজনীয় কাগজপত্র আগে থেকে ব্যাগে রাখুন। এ বিষয়ে সাবধানও থাকুন। সব টাকাও এক জায়গায় কখনই রাখবেন না। কোনও কারণে সেটি হারিয়ে গেলে বিপদে পড়তে পারেন।

১০. বেড়াতে গিয়ে তাড়াহুড়ো করা একদম ঠিক নয়। অল্প ক’দিনের ভ্রমণে সব একসাথে দেখার চেষ্টা করলে কোনোটিই ঠিক মতো দেখা হবে না। শরীর ও মনের উপরও চাপ আসবে। তাই সময় নিয়ে ঘুরতে যাওয়া উচিৎ। যদি সময় কম থাকে তবে তালিকা করে নিন কোনগুলো এ যাত্রায় দেখবেন। আর কোনগুলো বাকির খাতায় রাখবেন।

১১. বেড়াতে গিয়ে খুব সহজেই কাউকে বিশ্বাস করা উচিত নয়। এই ব্যাপারে সতর্ক থাকুন। অপরিচিত কারও সঙ্গে নিজের সব কথা খুলে বলতে যাবেন না। কারও দেওয়া কিছু খাবেন না।

১২. ভ্রমণে সবসময় গাইড বুক সঙ্গে রাখুন। দরকার হলে এর সাহায্য নিন।

কেবিএ/এসজে

 

: আরও পড়ুন

আরও