বেলজিয়াম-হাঙ্গেরির শেষ আটে ওঠার লড়াই

ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০১৯ | ১১ বৈশাখ ১৪২৬

বেলজিয়াম-হাঙ্গেরির শেষ আটে ওঠার লড়াই

পরিবর্তন ডেস্ক ৮:২৮ অপরাহ্ণ, জুন ২৫, ২০১৬

বেলজিয়াম-হাঙ্গেরির শেষ আটে ওঠার লড়াই

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের দুই ‘কালো ঘোড়া’ বেলজিয়াম ও হাঙ্গেরি শেষ ষোলোর লড়াইয়ে মুখোমুখি হবে। বাংলাদেশ সময় রোববার রাত একটায় নকআউট পর্বের ম্যাচে মুখোমুখি হবে দল দুটি। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে সনি ইএসপিএন।

বেলজিয়াম ও হাঙ্গেরি ম্যাচে জয় পাওয়া দলটির সামনে সেমিফাইনালে ওঠার হাতছানি রয়েছে। কেননা, এই ম্যাচে জয়ী দলটি সেমিতে ওঠার লড়াইয়ে ওয়েলস কিংবা উত্তর আয়ারল্যান্ডের মুখোমুখি হবে। এই সুযোগ নিশ্চয়ই হাতছাড়া করতে চাইবে না দল দুটি।

বেলজিয়ামের স্ট্রাইকার রোমেলু লুকাকু সেমিফাইনালে ওঠার ব্যাপারে বেশ আত্মবিশ্বাসী। তিনি বলেছেন, ‘দল হিসেবে আমাদের আরো সামনে এগিয়ে যেতে হবে। কিন্তু আমরা সঠিক পথেই রয়েছি। এখন থেকে প্রতিটি ম্যাচই ফাইনালের মতো। যদি আমরা একটি ম্যাচে হারি তবে আমাদের পথচলা শেষ হয়ে যাবে। যারা বলেছেন কমপক্ষে সেমিফাইনালে না যাওয়াটা আমাদের জন্য হতাশাজনক পারফরম্যান্স হবে আমি তাদের সঙ্গে একমত।’

বেলজিয়াম নিজেদের গ্রুপ থেকে দ্বিতীয় সেরা দল হিসেবে শেষ ষোলোতে জায়গা করে নেয়। তিন ম্যাচের দুটিতে জিতে নকআউটের টিকেট পায় এডেন হ্যাজার্ডের দল।

অন্যদিকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই নকআউট পর্বে পা রাখে হাঙ্গেরি। তিন ম্যাচের একটি জয় ও দুটিতে ড্র করে শেষ ষোলোতে জায়গা করে নেয় দলটি। ফলে লড়াই যে সেয়ানে সেয়ানে হবে সেটি চোখ বন্ধ করেই বলে দেয়া যায়।

বেলজিয়াম ও হাঙ্গেরির মধ্যকার মুখোমুখি সাক্ষাতে বেশ এগিয়ে রয়েছে বেলজিয়াম। দুই দলের মধ্যকার ১২ বারের সাক্ষাতে বেলজিয়ামের ৮ জয়ের বিপরীতে হাঙ্গেরি জিতেছে মাত্র দুটিতে। অপর দুটি ম্যাচ ড্র হয়। বেলজিয়ামের বিপক্ষে সর্বশেষ ১৯৫৮ সালে জয় (৩-১) পায় হাঙ্গেরি।

দুই দলের মধ্যকার শেষ আট বারের সাক্ষাতে একবারও জিততে পারেনি হাঙ্গেরি। এই আট ম্যাচে বেলজিয়ামের ছয় জয়ের বিপরীতে দুটি ম্যাচ ড্র হয়। সর্বশেষ চারবারের সাক্ষাতেই টানা জয় পায় বেলজিয়ান শিবির।

ইতিহাস ও পরিসংখ্যান বেলজিয়ামের হয়ে কথা বললেও ছেড়ে কথা বলবে না হাঙ্গেরিও। ফলে জমজমাট এক ম্যাচ হবে বলেই বিশ্বাস ফুটবল বোদ্ধাদের।

এমএআই/এটি