রসিকের ৮০১ কোটি টাকার বাজেট ঘোষনা

ঢাকা, ২৫ আগস্ট, ২০১৯ | 2 0 1

রসিকের ৮০১ কোটি টাকার বাজেট ঘোষনা

জেলা প্রতিনিধি ৫:৩১ পূর্বাহ্ণ, জুন ২৮, ২০১৬

রসিকের  ৮০১ কোটি টাকার বাজেট ঘোষনা

রংপুর সিটি কর্পোরেশনের (রসিক) ২০১৬-১৭ অর্থবছরে ৮০১ কোটি ১২ লাখ ৭ হাজার ৬২০ টাকার বাজেট ঘোষনা করা হয়েছে। যা গত অর্থ বছরের চেয়ে ১৫৬ কোটি ১৮ লাখ ৩৪ হাজার ৮৩৬ টাকা বেশি। সোমবার দুপুরে কর্পোরেশনের মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এই বাজেট ঘোষনা করেন সিটি মেয়র মুক্তিযোদ্ধা আলহাজ্ব সরফুদ্দীন আহমেদ ঝন্টু।

প্রস্তাবিত বাজেটে আয় দেখানো হয়েছে রাজস্ব খাতে ৪৬ কোটি ৮৪ লাখ ৯৫৫ টাকা ও উন্নয়ন সহায়ক খাতে ৭৫৪ কোটি ৬০ লাখ টাকা। ব্যয় দেখানো হয়েছে রাজস্ব খাতে ৪৪ কোটি ৭৭ লাখ ৯৬ হাজার ২৮৯ টাকা ও উন্নয়ন সহায়ক খাতে ৭৫৪ কোটি টাকা। এতে উদ্বৃত্ত ধরা হয়েছে ২ কোটি ৪৬ লাখ  ১১ হাজার ৩৩১ টাকা।

বাজেটে সরকার প্রদত্ত উন্নয়ন সহায়তা মঞ্জুরী, উন্নয়ন সহায়তা বিশেষ মঞ্জুরী, জিপিপি, এমজিএসপি-১১, সিজিপি (জাইকা), ইউপিপিআর প্রজেক্ট, সোলার লাইট প্রোজেক্ট, রাজস্ব হহবিল, এ২১ প্রজেক্ট জলবায়ু প্রজেক্ট, বৈদেশিক সাহায্যপুষ্ঠ অন্যাণ্য প্রকল্প এবং ব্যাংক সুদ।

মেয়র সরফুদ্দীন আহমেদ ঝন্টু তার বাজেট বক্তব্যে বলেন, এবারের বাজেটে নতুন করে কর আরোপ করা হচ্ছেনা। তবে করের আওতা বাড়ানো হচ্ছে।

তিনি বলেন, গত ২০১৫-১৬ অর্থ বছরে বাজেটের ৫০ ভাগের বেশি প্রকল্প বাস্তবায়ন হয়েছে। রাজস্ব আয় ৫০ কোটি টাকা হয়েছে। যা গত বছর ছিল ১৪ কোটি টাকা।

এসময়, রংপুর সিটি কর্পোরেশনের প্রধান নিবার্হী কর্মকর্তা রুহুল আমিন, সচিব ফজলুল কবীর, নির্বাহী প্রকৌশলী আজম আলী ও কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০১৫-১৬ অর্থবছরের ৬৪৫ কোটি ৫ লাখ ৭২ হাজার ৭৮৪ টাকার বাজেট প্রস্তাব করা হয়েছিল। এতে আয় দেখানো হয়েছিল রাজস্ব খাতে ৫৬ কোটি ৪৮ লাখ  ১৮ হাজার ৬০৫ টাকা। উন্নয়ন সহায়ক খাতে ৫৮৮ কোটি ৫৭ লাখ ৫৪ হাজার ১৭৯ টাকা। ব্যয় দেখানো হয়েছে রাজস্ব খাতে ৫৩ কোটি ১৮ লাখ ৭২ হাজার টাকা ও উন্নয়ন সহায়ক খাতে ৫৮৭ কোটি ৫০ লাখ টাকা। এতে উদ্বৃত্ত ধরা হয়েছে ৪ কোটি ৩৭ লাখ  ৭৮৪ টাকা।

এসএইচবি/এইচকে

 

সমগ্রবাংলা: আরও পড়ুন

আরও