ইউরোর নকআউটের চূড়ান্ত সূচি

ঢাকা, ২৪ আগস্ট, ২০১৯ | 2 0 1

ইউরোর নকআউটের চূড়ান্ত সূচি

পরিবর্তন ডেস্ক ৩:২৫ পূর্বাহ্ণ, জুন ২৮, ২০১৬

ইউরোর নকআউটের চূড়ান্ত সূচি

কোপা আমেরিকার শতবর্ষী টুর্নামেন্টের ফাইনালের দিন সোমবার ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ ষোলোর লড়াই শেষ হলো। ইউরোপিয়ান শ্রেষ্ঠত্বের লড়াইয়ে সেরা আটটি দল নিশ্চিত হয়েছে। আগামী বৃহস্পতিবার থেকে সেমিফাইনালে ওঠার লড়াই শুরু হতে যাচ্ছে।

সোমবার শেষ ষোলোর শেষ দিন কোয়ার্টার ফাইনালের টিকেট পেয়েছে ইতালি ও আইসল্যান্ড। ইতালি ২-০ ব্যবধানে স্পেনকে এবং আইসল্যান্ড ২-১ ব্যবধানে ইংল্যান্ডকে হারিয়ে শেষ আটে পা রাখে।

সব মিলিয়ে শেষ আটে উন্নীত হওয়া দলগুলো হলো যথাক্রমে- পোল্যান্ড, ওয়েলস, পর্তুগাল, ফ্রান্স, জার্মানি, বেলজিয়াম, ইতালি ও আইসল্যান্ড।

কোয়ার্টার ফাইনালে বড় পরীক্ষা অপেক্ষা করছে জার্মানি, ইতালি, ফ্রান্স ও আইসল্যান্ডের জন্য। সেমিফাইনালে ওঠার লড়াইয়ে তিনবারের চ্যাম্পিয়ন জার্মানি ১৯৬৮ সালের চ্যাম্পিয়ন ইতালির মুখোমুখি হবে। অন্যদিকে স্বাগতিক ফ্রান্সের বিপক্ষে লড়বে রূপকথার জন্ম দিয়ে কোয়ার্টারে পা রাখা ৩ লাখ ২০ হাজার জনসংখ্যার দেশ আইসল্যান্ড।

সেই তুলনায় সেমিতে ওঠার পথ তুলনামূলক সহজ ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল ও গ্যারেথ বেলের ওয়েলসের জন্য। কোয়ার্টার ফাইনালে পর্তুগাল খেলবে পোল্যান্ডের বিপক্ষে। অপর কোয়ার্টারে ওয়েলসের প্রতিপক্ষ বেলজিয়াম।
শেষ ষোলোতে রোমাঞ্চকর জয় দিয়ে কোয়ার্টারে জায়গা করে নিয়েছিল পোল্যান্ড। ১২০ মিনিটের লড়াইয়ে ১-১ গোলের ড্র শেষে টাইব্রেকারে সুইজারল্যান্ডকে ৫-৪ গোলে হারিয়ে শেষ আটে পা রাখে পোলিশরা।

অন্যদিকে কঠিন পথ পাড়ি দিতে হয় ওয়েলসকেও। উত্তর আয়ারল্যান্ডের বিপক্ষে ন্যূনতম (১-০) ব্যবধানের জয় দিয়ে কোয়ার্টার নিশ্চিত করে বেলের দল।

শেষ আটে ওঠার পথটি সহজ হয়নি রোনালদোর পর্তুগালেরও। ১২০ মিনিটের রোমাঞ্চকর লড়াই শেষে আত্মঘাতী গোলে জয় দিয়ে শেষ আটে পা রাখেন পর্তুগাল (১-০)।

স্বাগতিক ফ্রান্স রোমাঞ্চকর জয় দিয়ে শেষ আটের টিকেট কাটে। খেলার শুরুতেই পিছিয়ে পড়েও ১০ মিনিটের ম্যাজিকে আয়ারল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে কোয়ার্টারে জায়গা করে নেয় দুবারের চ্যাম্পিয়নরা।
সেই তুলনায় কোয়ার্টারে ওঠার পথে সহজ জয় পেয়েছে জার্মানি ও বেলজিয়াম। জার্মানি ৩-০ গোলে স্লোভাকিয়াকে এবং বেলজিয়াম ৪-০ গোলে হাঙ্গেরিকে গুঁড়িয়ে দিয়ে শেষ আট নিশ্চিত করে।

অন্যদিকে কোয়ার্টারে ওঠার পথচলাটা রোমাঞ্চকর হয়েছে ইতালি ও আইসল্যান্ডের। গত দুই আসরের চ্যাম্পিয়ন স্পেনকে ২-১ ব্যবধানে পরাজিত করে শেষ আটে পা রাখে ইতালি। অন্যদিকে শক্তিশালী ইংল্যান্ডের বিপক্ষে পিছিয়ে পড়েও ২-১ ব্যবধানের রোমাঞ্চকর জয় দিয়ে কোয়ার্টার নিশ্চিত করে আইসল্যান্ড।

আগামী বৃহস্পতিবার প্রথম কোয়ার্টার ফাইনালে পোল্যান্ড ও পর্তুগাল মুখোমুখি হবে। বাংলাদেশ সময় রাত একটায় শুরু হবে ম্যাচটি। এই ম্যাচে জয় পাওয়া দলটি সেমিফাইনালে ওয়েলস-বেলজিয়াম ম্যাচে জয় পাওয়া দলটির মুখোমুখি হবে।

দ্বিতীয় সেমিফাইনালে আগামী শুক্রবার বেলের ওয়েলসের প্রতিপক্ষ এডেন হ্যাজার্ডের বেলজিয়াম। বাংলাদেশ সময় রাত একটায় শুরু হওয়া ম্যাচে দুই দলের মধ্যে সেয়ানে সেয়ানে লড়াই হবে বলেই মনে হচ্ছে।

শনিবার তিনবারের চ্যাম্পিয়ন জার্মানি খেলবে ১৯৬৮ সালের বিজয়ী ইতালির বিপক্ষে। একদিন পর ফ্রান্স লড়বে আইসল্যান্ডের বিপক্ষে। দুটি ম্যাচই বাংলাদেশ সময়  রাত একটায় শুরু হবে। এই দুই কোয়ার্টারে জয় পাওয়া দল ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবে।

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালের সূচি:

প্রথম কোয়ার্টার: ওয়েলস বনাম বেলজিয়াম(৩০ জুন রাত একটায়)

দ্বিতীয় কোয়ার্টার: পোল্যান্ড বনাম পর্তুগাল (১ জুলাই রাত একটায়)

তৃতীয় কোয়ার্টার: জার্মানি বনাম ইতালি(২ জুলাই রাত একটায়)

চতুর্থ কোয়ার্টার: ফ্রান্স বনাম আইসল্যান্ড(০৩ জুলাই রাত একটায়)

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালের সূচি:

প্রথম সেমিফাইনাল: প্রথম কোয়ার্টার ও দ্বিতীয় কোয়ার্টার বিজয়ী ( ৬ জুলাই রাত একটায়)

দ্বিতীয় সেমিফাইনাল: তৃতীয় কোয়ার্টার ফাইনাল ও চতুর্থ কোয়ার্টার ফাইনাল বিজয়ী (৭ জুন রাত একটায়)

ফাইনাল: প্রথম সেমিফাইনাল ও দ্বিতীয় সেমিফাইনাল বিজয়ী (১০ জুলাই রাত একটায়)।

এমএআই/এইচকে

 

ফুটবল: আরও পড়ুন

আরও