ডায়াবেটিস নিরাময় করুন সহজে

ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০১৯ | ১১ বৈশাখ ১৪২৬

ডায়াবেটিস নিরাময় করুন সহজে

পরিবর্তন ডেস্ক ১১:২৩ অপরাহ্ণ, জুন ২৭, ২০১৬

ডায়াবেটিস নিরাময় করুন সহজে

রক্তে যখন চিনি বা শকর্রার পরিমাণে অসামঞ্জস্য হয় তখনই দেখা দেয় ডায়বেটিস। যা একটি হরমোনজনিত রোগ। এ সময় দেহযন্ত্র অগ্ন্যাশয় যথেষ্ট ইনস্যুলিন তৈরি করতে পারে না এবং সঠিক ভাবে ব্যবহারে ব্যর্থ হয়। এতে শরীরে গ্লুকোজের পরিমাণ বাড়তে থাকে। আর একে যদি নিয়ন্ত্রণ না করা যায় তাহলে ঘটে নানারকম জটিলতা, দেহের টিস্যু ও যন্ত্র বিকল হতে থাকে। স্তন ক্যানসার ও এইচআইভিএইচ মিলে বিশ্বে যত মানুষ মারা যায়, তার চেয়ে বেশি মানুষের মৃত্যু হয় ডায়াবেটিসে।

বিশেষজ্ঞদের মতে, স্ট্রোক, হৃদরোগ, কিডনি ব্যর্থতা, অন্ধত্ব, ও অঙ্গচ্ছেদের মতো রোগের দিকে ধাবিত করে ডায়াবেটিস।

তাই ডায়াবেটিস রোগীদের জন্য রক্তে শর্করার মাত্রা স্বাভাবিক রাখা খুবই গুরুত্বপূর্ণ।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা এ রোগ প্রতিরোধের জন্য একটি পদ্ধতির কথা বলেছেন, যার মাধ্যমে আপনি বাড়িতে বসেই প্রয়োগ করতে পারবেন এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে পারবেন।

যে যে উপাদান লাগবে :

আপনাকে ছয়টি লেবু ও ৩০০ গ্রাম সেলারির মূল (শালগম জাতীয় সবজি) লাগবে।

প্রস্তুত প্রণালী: সেলারির মূল কুঁচি কুঁচি করে কাটুন। ছয়টি লেবুর রস ও সেলারির কুঁচিগুলো বাটিতে রাখুন। সেগুলো পানিভর্তি একটি পাত্রে ঢালুন। এরপর জ্বালাতে থাকুন। সেলারিগুলো সিদ্ধ হয়ে তরল না হওয়া পর্যন্ত জ্বাল দিন। যখন পানি ফুটতে শুরু করবে তখন আগুনের তাপ একটু কমিয়ে দেন। অল্প আঁচে ২ ঘণ্টার মতো জ্বাল দিন। এরপর চুলা বন্ধ করে ঠাণ্ডা করতে রুমে নিয়ে যান। জুসের মতো হওয়া দ্রবণটি এটা এক গ্লাসে নিয়ে পান করুন। খাওয়ার সময় এক পাত্র থেকে আরেক পাত্রে নিয়ে মিশিয়ে নিন। অবশ্যই পরে এটা রাখবেন।

সকালের নাস্তা কিংবা খাওয়ার আধা ঘণ্টা আগে প্রতিদিন পান করুন। এই জুস দুই ঘণ্টার মধ্যে আপনার রক্তে শর্করার মাত্রা স্বাভাবিক পর্যায়ে আনতে সাহায্য করবে। তথ্যসূত্র : হেলথ অ্যান্ড হেলথি লিভিনিং।

এসআই/এইচকে/একে