বিসিসিআইয়ের পদ ছাড়ছেন মনোহর

ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯ | ৫ বৈশাখ ১৪২৬

বিসিসিআইয়ের পদ ছাড়ছেন মনোহর

পরিবর্তন ডেস্ক ৭:৩০ অপরাহ্ণ, এপ্রিল ২৮, ২০১৬

বিসিসিআইয়ের পদ ছাড়ছেন মনোহর

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) সভাপতির পদ ছাড়তে পারেন শশাঙ্ক মনোহর। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের প্রথম নিরপেক্ষ চেয়ারম্যান হওয়ার লক্ষ্যে বোর্ডের পদটি ছাড়তে হচ্ছে মনোহরকে। যদি খবরটি সত্য হয়, তবে বিসিসিআইয়ের চেয়ারে ফের ফিরতে পারেন শারদ পাওয়ার।

সম্প্রতি আইসিসি প্রথমবারের মতো স্বাধীন ও নিরপেক্ষ চেয়ারম্যান নিয়োগ দেয়ার লক্ষ্যে আগামী মে মাসে গোপন ভোটাভুটির সিদ্ধান্ত নেয়। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটির গভর্নিং বডি এই প্রস্তাবে সাড়া দেয়। আইসিসির চেয়ারম্যান পদের জন্য মনোহর অন্য সবার চেয়ে এগিয়ে রয়েছেন। যদিও এখনো আনুষ্ঠানিকভাবে এটি নিশ্চিত করেননি বিদর্ভ ক্রিকেট অ্যাসোসিয়েশনের কর্তাব্যক্তি।

আইসিসির নতুন নিয়ম অনুযায়ী, নিরপেক্ষ চেয়ারম্যান নির্বাচিত হওয়া ব্যক্তি কোনো বোর্ডের পদে থাকতে পারবেন না। তাই মনোহর যদি সত্যিই এই পদে বসতে চান তবে বিসিসিআইয়ের প্রেসিডেন্টের পদ থেকে ইস্তফা দেয়া ছাড়া তার আর কোনো উপায় নেই।

গত বছর জগমোহন ডালমিয়া মারা যাওয়ার পর বিসিসিআইয়ের সভাপতির দায়িত্বভার গ্রহণ করেন মনোহর। বর্তমানে তিনি আইসিসির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। আগামী মে মাসে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটির প্রথম নিরপেক্ষ চেয়ারম্যান হিসেবে মনোহর নির্বাচিত হবেন বলেই মনে হচ্ছে। যদি মনোহর আইসিসির চেয়ারম্যান নির্বাচিত হোন তবে আগামী পাঁচ বছর এই পদে থাকবেন তিনি।

ভারতীয় ক্রিকেট বোর্ড নানা সমালোচনা ও বিতর্কে জর্জরিত ছিল। গত বছর বিসিসিআইয়ের প্রেসিডেন্টের দায়িত্ব নিয়েই তিনি ঘোষণা দেন, তার প্রথম কাজই হচ্ছে বিসিসিআইয়ের ভাবমূর্তি তৈরি করা এবং হারানো ভাবমূর্তি ফিরিয়ে আনা। সত্যিই যদি মনোহরের বদলে শারদ পাওয়ার বিসিসিআইয়ের চেয়ারে বসেন তবে ভারতীয় বোর্ড ইমেজ সঙ্কটে পড়তে পারে।

এমএআই/এসএইচ/এটি